যুক্তরাষ্ট্রের সরকারী দপ্তর দীর্ঘসময় ধরে বন্ধ রয়েছেঃ এক নতুন ইতিহাস রচনা

প্রকাশিত: ১৩-০১-২০১৯, সময়: ০৩:২০ |
Share This

যুক্তরাষ্ট্র সরকারের দপ্তরগুলো আংশিক বন্ধ থাকায়, শনিবার এক নতুন ইতিহাস তৈরি হলো। এই আংশিক বন্ধের আজ ২২তম দিনে , এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সব চেয়ে দীর্ঘ সময়ে ধরে সরকারি দপ্তর বন্ধ থাকার ঘটনা।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যে কোটি কোটি ডলার চাইছেন এবং প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্টের এই দাবি যে নাকচ করে দিয়েছে, সেই থেকে এই সরকারি দপ্তরগুলো বন্ধের সূচনা।

শুক্রবার ট্রাম্প বলেন যে যুক্তরাষ্ট্রের দক্ষিন সীমান্তে আগ্রাসনের পরিস্থিতি বিরাজ করছে তবে তিনি পরে বলেন যে সরকারি কার্যক্রমের আংশিক বন্ধ অবস্থা শেষ করার লক্ষ্যে এবং সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়নের জন্য রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারির যে কথা তিনি বলেছিলেন, আপাতত তা তিনি করবেন না।

দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট যে ৫০০ কোটি টাকা চাইছেন সে নিয়ে প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাটদের সঙ্গে অচলাবস্থার পর প্রেসিডেন্টের সর্বসাম্প্রতিক মন্তব্য হচ্ছে যে তিনি দেখতে চান এ ব্যাপারে যুক্তরাষ্টের কংগ্রেসে ভোটাভুটি হউক এবং সেই অর্থ অনুমোদন পাক।

রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন আমরা এই মূহুর্তে রাষ্ট্রীয় জরুরি অবস্থার কথা ভাবছি।

অর্থায়নের অভাবে, স্বারষ্ট্র নিরাপত্তা বিভাগ এবং পররাষ্ট্র বিভাগসহ, কেন্দ্রীয় সরকারের এক চতুর্থাংশ দপ্তরই বন্ধ রয়েছে । আনুমানিক আট লক্ষ লোক এখন কোন বেতন পাচ্ছেন না।

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে