যে কারণে গভীর ঘুমও ভেঙে যায়

প্রকাশিত: ০৮-০৪-২০১৮, সময়: ০৪:৫৭ |
Share This

বিশেষজ্ঞদের মতে, মানব শরীরে বেশ কয়েকটি ‘এনার্জি মেরিডিয়ন’ রয়েছে, যা শরীরের বিভিন্ন অংশকে ভিন্ন ভিন্ন সময়ে এনার্জি জোগায়। সেই কারণেই রাতে গভীর ঘুমও ভেঙে যায়। চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই এনার্জি মেরিডিয়ন আমাদের শরীরে কখন সক্রিয় হয়ে উঠে আমাদের ঘুম ভাঙিয়ে দেয়।

রাত ১১টা থেকে একটা। এই সময়ে মানুষের শরীরের গল ব্লাডারের এনার্জি মেরিডিয়ন সক্রিয় হয়ে ওঠে। এর থেকে ধরে নেওয়া হয় আপনি মানসিকভাবে হতাশাগ্রস্থ। এজন্য নিজেকে ভালোবাসা এবং ক্ষমা করতে শিখুন।

রাত একটা থেকে ৩টা। এই সময়ে লিভারের এনার্জি মেরিডিয়ন সক্রিয় হয়ে ওঠে। এই সময়ে ঘুম ভাঙলে বুঝতে হবে, আপনি অল্পতেই রেগে যান। ঠাণ্ডা পানি পান করুন। মনে করার চেষ্টা করুন কী কারণে আজ অাপনি রেগে গিয়েছিলেন এবং চেষ্টা করুন তা সমাধান করতে।

রাত ৩টা থেকে ভোর ৫টা। এই সময়ে লাঙ্গসের এনার্জি মেরিডিয়ন সক্রিয় হয়ে ওঠে। এর ফলে আপনি দুঃখ অনুভব করতে পারেন। এই সময়ে ঘুম ভাঙলে জোরে জোরে শ্বাস নেওয়ার পাশাপাশি ভবিষ্যতের কথা ভেবে নিজেকে আশাবাদী করুন।

এছাড়া কোনো কারণ ছাড়াও ঘুম ভাঙতে পারে। যাকে বলা হয় ‘স্লিপ ইনারশিয়া’। এ সময় ঘুম ভাঙলেও মানুষের মস্তিষ্ক পুরোপুরি সজাগ থাকে না।

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে