ইন্দোনেশিয়ার তিন গির্জায় বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১১

প্রকাশিত: ১৩-০৫-২০১৮, সময়: ১১:৫৭ |
Share This
বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়ার তিনটি গির্জায় একযোগে চালানো আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১১জন নিহত হয়েছেন। জাভা প্রদেশের সুরাবায়া শহরে চালানো এসব হামলায় আহত হয়েছেন আরো অন্তত ৪০জন। তাদের মধ্যে দুই পুলিশ কর্মী রয়েছেন।
স্থানীয় পুলিশের মুখপাত্র ফ্রান্স বারুং মাঙ্গেরা জানিয়েছেন, জাভা দ্বীপের পূর্ব উপকূলে অবস্থিত সুরাবায়া শহরের তিনটি গির্জায় রবিবার সকালে এ হামলা চালানো হয়েছে। সুরাবায়া শহরের সান্তা মারিয়া ক্যাথলিক চার্চ, দ্য ইন্দোনেশিয়ান ক্রিশ্চিয়ান চার্চ ও পেন্টকোস্ট সেন্ট্রাল চার্চে একযোগে হামলা চালানো হয়। এর মধ্যে সান্তা মারিয়া গির্জায় চালানো হামলায় নিহত হয়েছেন ৪ জন। বাকি দুই চার্চে চালানো হামলায় নিহত হয়েছেন দুইজন করে। পরবর্তীতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বাকিরা।
মাঙ্গেরা আরো জানান, স্থানীয় সময় সকাল ৭টা ৩০ মিনিটে প্রথম হামলা চালানো হয় সান্তা মারিয়া চার্চে। এরপর ইন্দোনেশিয়ান ক্রিশ্চিয়ান চার্চে ৭টা ৩৫ মিনিটে ও পেন্টকোস্ট সেন্ট্রাল চার্চে ৮টায় হামলা চালানো হয়। এখন পর্যন্ত হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে দেশটির গোয়েন্দা সংস্থার ধারণা, আত্মঘাতী হামলাগুলো জঙ্গি গোষ্ঠী কথিত ইসলামিক স্টেট (আইএস) থেকে অনুপ্রাণিত দেশীয় সংগঠন জেমাহ আনশারুত দৌলাহ’র কাজ হতে পারে।
রবিবারের হামলাগুলোর তদন্ত চলছে বলে পুলিশের বরাতে জানিয়েছে বিবিসি। উৎসুক জনতার ভিড় কমাতে গির্জাগুলোর আশপাশের এলাকাও ঘিরে রেখেছে ইন্দোনেশীয় পুলিশ। ওই তিনটি ছাড়া আর কোনো গির্জাতে হামলা হয়েছে কিনা তা অনুসন্ধান করা হচ্ছে। এর কয়েকদিন আগেই রাজধানী জাকার্তার অদূরে একটি উচ্চ-নিরাপত্তা বিশিষ্ট কারাগারে জঙ্গিবাদের দায়ে আটক কয়েদিদের সঙ্গে বন্দুকযুদ্ধে ইন্দোনেশিয়া নিরাপত্তা বাহিনীর ৫ সদস্য নিহত হন। বিবিসি ও সিএনএন।

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে