ইরান: চুক্তি বাঁচাতে চাইলে ইউরোপকে অবশ্যই দাবি পূরণ করতে হবে

প্রকাশিত: ২৪-০৫-২০১৮, সময়: ০৫:৪৮ |
Share This
বিশ্ব শক্তিগুলোর সঙ্গে পারমাণবিক চুক্তি রক্ষার জন্য শর্ত জারি করেছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আল খোমেনি। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ব্যাংকগুলোর ইরানের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখা, ইরানের পারমাণবিক কর্মসূচি ও মধ্য প্রাচ্যে তাদের কর্মকাণ্ড নিয়ে নতুন করে আলোচনার চেষ্টা না করা এবং মার্কিন নিষেধাজ্ঞা থেকে ইরানের তেল রপ্তানি বাঁচানো। সোমবার খোমেনির সরকারি ওয়েবসাইটে এসব কথা বলা হয়েছে।  এ খবর দিয়েছে আল জাজিরা।
খোমেনিকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ‘ইউরোপীয় ব্যাংকগুলোকে ইরানের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে হবে।’ ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনকে ইঙ্গিত করে তিনি বলেন, আমরা এই দেশগুলোর সঙ্গে কোন যুদ্ধ শুরু করতে চাইনা। কিন্তু আমরা তাদের বিশ্বাসও করিনা। ইউরোপকে অবশ্যই ইরানী তেল বিক্রির পূর্ণ নিশ্চয়তা দিতে হবে। আমেরিকানরা আমাদের তেল বিক্রির ক্ষতি করতে চাইলে ইউরোপীয়দের ইরানী তেল কিনে সে ক্ষতি পূরণ করতে হবে।
খোমেনি সতর্ক করে জানান, ইউরোপীয় দেশগুলো যদি এই দাবিগুলো না মানে তাহলে ইরান চুক্তি থেকে সরে আসবে।  তারা পুনরায় ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ শুরু করবে। উল্লেখ্য, বিশ্ব শক্তিগুলোর সঙ্গে চুক্তির আওতায় পারমাণবিক অস্ত্র কর্মসূচির জন্য ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ বন্ধ রেখেছে ইরান। ইউরোপীয় দেশগুলোর চোখে, এই চুক্তিই ইরানকে পারমাণবিক অস্ত্র-সক্ষম হওয়া থেকে বিরত রাখার সেরা সুযোগ।
খোমেনি ইউরোপীয়দের মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন। এসময় খোমেনি যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে সরে যাওয়া প্রসঙ্গে বলেন, ইরান এমন কোন দেশের সঙ্গে চুক্তি করতে পারবেনা যে দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি।

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে