ভারত-চীন বন্ধুত্বের নতুন বার্তা

প্রকাশিত: ১০-০৬-২০১৮, সময়: ১০:১৫ |
Share This
চীনের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবর বৈরী। নানা সময়ে নানা জটিলতায় গত কয়েক দশকে দুই দেশের সম্পর্ক বেশ একটা ভাল যায়নি। তবে ভারতের প্রধানমন্ত্রী ও চীনের প্রেসিডেন্টের আজ বৈঠকের পর নতুন এক বার্তা পাওয়া গেল।
গত দেড় মাসের মধ্যে চীনে দ্বিতীয়বার গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিনদাওয়ে সাংহাই সহযোগীতা সংগঠন তথা এসসিও-র ১৮তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে চীনে পাড়ি জমান মোদী। সম্মেলনের আগে দুই দেশের শীর্ষ নেতার বৈঠক হয়। এ বৈঠক থেকে এলো দুই দেশের মধ্যে নতুন সম্পর্কের বার্তা।
বাণিজ্য ঘাটতি কমাতে ভারত থেকে বাসমতি চাল আমদানী করবে চীন। এছাড়া ২০১৯ সালে ভারতে ঘরোয়া বৈঠকের আমন্ত্রণ গ্রহণ করেন চীনের প্রেসিডেন্ট শি। বৈঠকে সই হয় দুটি সমঝোতা পত্র।
প্রথমটি নদীর জল সংক্রান্ত তথ্যের আদান প্রদান। উল্লেখ্য, চীনের সাংপো ভারতে ঢুকে নাম হয়েছে ব্রহ্মপুত্র। গত বছর ব্রহ্মপুত্রের জলে অস্বাভাবিকভাবে কাদা ও দূষণের পরিমাণ বেড়ে যায়। আর তা নিয়ে ভারতে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। সে জন্য এই সমঝোতা চুক্তি।
দ্বিতীয়টি ভারতের চাল রফতানি বিষয়ে। বাসমতি চাল ছাড়াও দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে অন্য চাল নিতেও সম্মতি জানায় চীন। এ থেকে দুই দেশের মধ্যে নতুন করে যে ইতিবাচক সম্পর্ক তৈরি হলো তা নিয়ে ভাবার কোন অবকাশ নেই।

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে