মেসি-রোনালদোকে ফাইনালে নিয়ে গেলেন মরিনহো

প্রকাশিত: ১৩-০৬-২০১৮, সময়: ০৭:৫৭ |
Share This

বিশ্ব ‍ফুটবলে প্রায় এক দশকের বেশি সময় ধরে রাজত্ব করে যাচ্ছে মেসি ও রোনালদো। আধিপত্য বিস্তার করে বড় সব পুরস্কার তারাই ভাগাভাগি করে নিয়েছেন। তবে ইতোমধ্যে সর্বকালের সেরা তকমা পাওয়া এই তারকাদের এখনও বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ যেতা হয়নি।

এদিকে এবারের ‍রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা ও পর্তুগাল ফেভারিট হয়েই মাঠে নামবে। আর দু’দলের ফাইনালে দেখা হওয়ারও ভালো একটি সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে ভবিষ্যদ্বাণী করে এই দুই দলকে ফাইনালে তুলে দিয়েছেন তারকা কোচ হোসে মরিনহো।

এই দুই দলকে ফাইনালে তোলা থেকে আসলে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ বেশি নজর দিয়েছে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দিকে। এই মহাতারকারা ফাইনালের মঞ্চে খেললেই হয়তো প্রমাণ হবে কে সত্যিকারের সেরা।ভবিষ্যদ্বাণী করছেন মরিনহো-ছবি: সংগৃহীতফাইনালের এই ফরম্যাশনে যেতে হলে মেসির আর্জেন্টিনাকে অবশ্য গ্রুপ ‘ডি’ থেকে সেরা হতে হবে। আর রোনালদোর পর্তুগালকে গ্রুপ ‘বি’ থেকে রানারআপ হতে হবে। তবে দু’দলকেই পরবর্তীতে পাড়ি দিতে হবে কঠিন পথ। আর্জেন্টিনাকে যেমন হারাতে হবে স্পেন ও জার্মানির মতো শক্তিশালীদের। তেমনি পর্তুগিজদের হারাতে হবে ফ্রান্স ও ব্রাজিলের মতো হেভিওয়েটদের।

স্পেশাল ওয়ান খ্যাত মরিনহো অবশ্য সেমিফাইনালে জার্মানির বিপক্ষে আর্জেন্টিনাকে জিতিয়ে ফাইনালে তুলেছেন। আর অন্য সেমিতে ব্রাজিলকে হারিয়ে পর্তুগালও ফাইনালে। তিনি অাবার জানিয়েছেন তৃতীয়স্থান নির্ধারণীতে জার্মানিকে হারিয়ে ব্রাজিল গত বিশ্বকাপের প্রতিশোধ নেবে।

ফাইনালের ভবিষ্যদ্বাণী করতে গিয়েই মরিনহো মূলত আটকে গেছেন। তিনি জানান, এটা সাধারণ ব্যাপার না… আমি করতে পারবো না, আমি করতে পারবো না। তিনি দু’দলকে অতিরিক্ত সময়ের পর টাইব্রেকার পর্যন্তও নিয়ে গেছেন। যেখানে আর্জেন্টিনার শেষ শট নেবেন মেসি আর পর্তুগালের রোনালদো। এরপর তিনি সবার ওপর ছেড়ে দিয়েছেন।

বিশ্বকাপে আর্জেন্টিনা ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে। যেখানে গ্রুপ ‘ডি’তে তাদের অন্য প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। অন্যদিকে গ্রুপ ‘বি’তে স্পেন ছাড়াও পর্তুগাল খেলবে মরক্কো ও ইরানের বিপক্ষে।

Comments

comments

Leave a comment

উপরে