রেকর্ড সেঞ্চুরি করে ফিরলেন শিখর ধাওয়ান

প্রকাশিত: ১৪-০৬-২০১৮, সময়: ০৭:২৮ |
Share This

আফগানিস্তানের ঐতিহাসিক টেস্টের মধ্যাহ্ন বিরতের আগেই সেঞ্চুরির রেকর্ড গড়েছেন শিখর ধাওয়ান। বিশ্বের ষষ্ঠ এবং প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে লাঞ্চ বিরতির আগেই সেঞ্চুরি তুলে নিয়েছেন ধাওয়ান।

বৃহস্পতিবার বেঙ্গালুরু টেস্টে রেকর্ড সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নিজের নাম লেখালেন ভারতীয় ওপেনার শিখর।মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগেই সেঞ্চুরি তুলে নেন তিনি। ২৫তম ওভারে মুজিব উর রহমানকে পরপর তিনটি চার হাঁকিয়ে ৮৫ বলে শতরান পূর্ণ করেন ধাওয়ান।

লাঞ্চ বিরতি থেকে ফিরে দলীয় ১৬৮ রানে ইয়ামিন আহমেদজাইয়ে শিকার হওয়ার আগে ৯৬ বলে ১৯ চার ও ৩ ছক্কায় ১০৭ রান করেন ধাওয়ান।

ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট যাত্রা শুরু আফগানিস্তানের। বৃহস্পতিবার ব্যাঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক আজিঙ্কা রাহানে।

আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান দলের বিপক্ষেই সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হচ্ছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের। গত বছর টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তান নিজেদের ঐতিহাসিক ম্যাচ খেলছে।

ক্রিকেটে পা রাখার পর থেকেই ধীরে ধীরে উন্নতি করেছে আফগানিস্তান। বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে রশিদ খানদের উন্নতি নজর কাড়ার মতো। সম্প্রতি টেস্ট খেলুড়ে দল বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে পরাজিত করেছে আফগানিস্তান।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে আফগানদের উন্নতি চোখে পড়ার মতো হলেও টেস্টের আভিজাত্যের ফরম্যাটে তাদের পথচলা কতটা সহজ হবে তা সময়ই বলে দেবে। যদিও আফগানিস্তানের ঐতিহাসিক টেস্টে দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে নামছে ভারত। তার পরও নবাগত আফগানিস্তানের সামনে ফেভারিট ভারতই।

আফগানিস্তানের অভিষেক টেস্টে নেই র্যাংকিয়ের শীর্ষ দুইয়ে থাকা ভারতের অন্যতম তারকা ক্রিকেটার বিরাট কোহলি। ইনজুরিতে আক্রান্ত কোহলির পরিবর্তে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। নেই ভুবেনশ্বর কুমার ও যশপ্রীত বুমরাহর মতো গতিময় পেস বোলাররা। সাম্প্রতিক সময়ে আলোড়ন তৈরি করে দেয়া হার্দিক পান্ডিয়ার দিকেই নজর থাকবে ভারতের।

ব্যাঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে ঐতিহাসিক এই টেস্টে ভারতীয় ব্যাটিংয়ের সঙ্গে লড়াই হবে আফগানিস্তান স্পিনের। শেখর ধাওয়ান, চেতশ্বর পুজারা, দিনেশ কার্তিক, আজিঙ্কা রাহানে এবং তরুণ ব্যাটসম্যান করুণ নায়াদের সামনে চ্যালেঞ্জ ছুড়ে দেবেন আফগানিস্তানের রশিদ খান, মুজিব-উর-রহমান ও আমির হামজারা। তাদের দিকেই বিশেষ নজর থাকবে।

অন্যদিকে আফগানিস্তানের ব্যাটিং ভরসা মোহাম্মদ শাহজাদ, আসগর স্টানিকজাই ও মোহাম্মদ নবীদের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রবিচন্দ্রন অশ্বিন এবং রবিন্দ্র জাদেজারা। ইংল্যান্ড সফরের আগে প্রস্তুতি জোরদারের উদ্দেশ্যে খেলতে নামা ভারত,দ্বিতীয় সারির দল নিয়েই আফগান যুদ্ধ জয়ে বদ্ধপরিকর।

ভারত: মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, লোকেশ রাহুল, আজিঙ্কা রাহানে (অধিনায়ক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা ও উমেশ যাদব।

আফগানিস্তান: মোহাম্মদ শাহজাদ, জাভেদ আহমেদি, রহমত শাহ, আসরগ স্টানিকজাই (অধিনায়ক), হাসমতউল্লাহ শাহিদি, মোহাম্মদ নবী, আফসার জাজি, রশিদ খান, ইয়ামিন আহমেদজাই, ওয়াফদার ও মজিব উর রহমান।

Comments

comments

Leave a comment

উপরে