টাইব্রেকার অনুশীলনে মেসিরা!

প্রকাশিত: ৩০-০৬-২০১৮, সময়: ০৭:২০ |
Share This

রাশিয়া বিশ্বকাপ ২০১৮ এর গ্রুপ পর্বের সব খেলা শেষ। আজ শনিবার (৩০ জুন) থেকে শুরু হচ্ছে শেষ ষোলোর লড়াই। এদিন দুটি ম্যাচে লড়বে বিশ্ব ফুটবলের শক্তিশালী চারটি দল। প্রথম ম্যাচে মেসির আর্জেন্টিরা বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। এই ম্যাচে যে দল হারবে সে দলই ছিটকে যাবে বিশ্বকাপ থেকে।

নকআউট পর্বে যদি নির্ধারিত সময় ও অতিরিক্তি সময়ের খেলার ফলাফল না হলে তখন রেফারিকে টাইব্রেকারের আশ্রয় নিতে হয়। এমন সমীকরণ মাথায় রেখে সাম্পাওলির শিষ্যরা টাইব্রেকারে গোল করা ও গোলকিপাররা গোল ঠেকোনের অনুশীলন করেছে। নিজেদের নির্ধারিত অনুশীলন শেষে কোচ সাম্পাওলি খেলোয়াড়দের নির্দেশ দেন টাইব্রেকারের অনুশীলন করতে।

আজ আর্জেন্টাইন একাদশে দেখা যাবে গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি কিন্তু টাইব্রেকার অনুশীলনের সময় ছিলেন ফ্রাঙ্কো আরমানি, ক্যাভালেরো ও নিউয়েল গুজম্যানও।

এদিকে টাইব্রেকার ইতিহাস বলছে টাইব্রেকারে সফল আর্জেন্টিনা। এখন পর্যন্ত ৫ বার টাইব্রেকার করে জিতেছে ৪টিতে।

২০০৬ সালের কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে এই স্পট কিকে হার ছাড়া বাকি সময়ে বিশ্বকাপে জিতেছে মেসিরা। গত বিশ্বকাপের সেমিফাইনালে তারা টাইব্রেকার হারিয়ে ছিল শক্তিশালী নেদারল্যান্ডসেকে। ১৯৯০ সালে তাদের এই উপায়ে জয় কোয়ার্টার ফাইনালে যুগোশ্লাভিয়া এবং সেমিতে স্বাগতিক ইতালির বিপক্ষে। দুই ম্যাচেই নায়ক ছিলেন গোলরক্ষক সার্জিও গইকোচিয়া। ১৯৯৮ সালে কার্লোস রোয়ার কৃতিত্বে ইংল্যান্ডকে দ্বিতীয় রাউন্ডে হারিয়েছিল আর্জেন্টিনা। আর ২০১৪ তে তাদের জয় গোলরক্ষক সার্জিও রোমেরোর প্রতিরোধে।

Comments

comments

Leave a comment

উপরে