ঘরে মাকড়সার উৎপাত?

প্রকাশিত: ০৮-০৮-২০১৮, সময়: ১৩:১৭ |
Share This

সারা বছরই ঘরের আনাচে-কানাচে বিভিন্ন ধরণের পোকামাকড়ের উপদ্রব। তেলাপোকা, টিকটিকির পাশাপাশি গৃহস্থ বাড়িতে আরও একটা বড় উপদ্রব মাকড়সা। নিয়মিত ঝাড়পোছ করার পরেও ঘরের কোনে, সিলিং থেকে ঝুলছে মাকড়সার জাল—এমন ছবি হামেশাই চোখে পড়ে। তাই মাকড়সা তাড়াতে চাইলে মেনে চলুন সহজ কিছু টিপস।

> প্রথমে ১ কাপ সাদা ভিনিগার আর ১ কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ ঘরের আনাচেকানাচে স্প্রে করুন। বিশেষ করে সেই সব কোনায় স্প্রে করুন যেখানে মাকড়সা বেশি দেখা যায়। ভিনিগারের মধ্যে রয়েছে অ্যাসিটিক এসিড যার গন্ধ পেলেই মাকড়সা আর আপনার ঘরের আশেপাশেও ঘেঁষবে না।

> ঘর–দোর নিয়মিত ঝাড়পোছ করুন। যাতে ময়লা জমতে না পারে। বিশেষ করে ঘরের কোনা আবর্জনা মুক্ত রাখুন। বেশি আসবাব ঘরে রাখবেন না। এতে মাকড়সার উপদ্রব বাড়ে।

> তামাক পাতার গন্ধ নিমেষে পোকামাকড় তাড়ায়। তাই ঘরের কোনে তামাক পাতা রাখতে পারেন। অথবা তামাক পাতা রাখার বদলে ওই পাতা গুড়ো করে পানিতে মিশিয়ে নিন। তারপর সেটা স্প্রে করুন।

> বাড়িতে কুকুর বা বিড়াল পুষতে পারেন। বিশেষ করে বিড়াল। এই পোষ্য যেকোনও পোকামাকড় দেখলেই তাড়া করে ঘরের বাইরে বের করে দেয়। সেই সঙ্গে এটাও খেয়াল রাখবেন, পোকামাকড় তাড়াতে গিয়ে যেন পোষ্য কোনভাবে ক্ষতিগ্রস্থ না হয়।

> লেবু বা টক জাতীয় ফলের খোসায় এক ধরনের তীব্র গন্ধ থাকে। সেই গন্ধও নিতে পারে না পোকারা। তাই পাতিলেবু, গন্ধরাজ লেবু, কমলালেবুর খোসা বা আঙুর অল্প থেতো করে রেখে দিন ঘরের কোনে। এতেও সমস্যা কমবে।

> মাকড়সা তাড়ানোর খুব ভালো উপকরণ বোরক্স পাউডার। ঘরের ফাটলে, দরজা–জানলার কোণায়, বাড়ির আনাচেকানাচে এই পাউডার ছড়ালে মাকড়সা আর ঘেঁষবে না।

ইন্টারনেট থেকে

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে