বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরে ১ নম্বর সংকেত

প্রকাশিত: ০৯-১০-২০১৮, সময়: ০৫:৫২ |
খবর > জাতীয়
Share This

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ আরও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেতের পাশাপাশি পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। তাদেরকে গভীর সাগরে যেতেও নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে দুর্ভোগে পড়েছেন অফিসগামী মানুষ ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা।

অতি গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা প্রবল বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এ দিকে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পূর্ব-মধ্য ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও ঘণীভূত হয়ে মঙ্গলবার সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

এই গভীর নিম্নচাপটি যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তবে তার নাম হবে ‘তিতলি’। এটি পাকিস্তানের প্রস্তাবিত নাম। এর অর্থ প্রজাপতি। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দপ্তর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলে ‘তিতলি’ নামটি প্রস্তাব করে পাকিস্তান।

Comments

comments

Leave a comment

ফেসবুকে আমরা

লেখা পাঠান

আপনিও লিখতে পারেন। হতে পারেন আপনার জেলা কিংবা উপজেলার প্রতিনিধি।

সিভি পাঠান


news@digitalbangla24.com

সর্বশেষ সংবাদ

উপরে