এশিয়ার ধান উৎপাদনকারী দেশগুলোতে মাজরা পোকা

শুধু বাংলাদেশ নয় পুরো দক্ষিন ও দক্ষিন পূর্ব এশিয়ার ধান উৎপাদন কারী দেশ গুলোতেই মাজরা পোকা একটি অশনি সংকেত । দেশে হলুদ কালো মাথা এবং গোলাপি এই তিন ধরনের পোকার দেখা মিললেও সবচেয়ে ভয়ংকর হলুদ মাজরা । লার্ভা অবস্থায় ধানের খোল পাতা কান্ড ও ডিগ পাতা খেয়ে ফলন কমিয়ে আনতে পারে ৭০ শতাংশ পর্যন্ত ।

এটি দমনে জৈবিক নিয়মের পাশাপাশি সঠিক মাত্রার বালাই নাশক ব্যবহারের পরামর্শ কীটতত্ত্ববিদদের । সবুজ ধানের জমিতে বর্ণহীন চিত্র চোখে পরে মরা ডিগ পাতা ও ধানের শীষে সাদা ভেকাসে রঙ ধরায় । সোনার ফসলের এমন করুন পরিস্থিতির প্রধান শত্রু হিসেবে দায়ী মাজরা পোকা । বাংলাদেশে কয়েক ধরনের মাজরা পোকা পাওয়া গেলেও সবচেয়ে ভীতিকর হলুদ মাজরা পোকা ।

হালকা হলুদ রঙের এই মাজরা পোকা চিনা যায় ডানার নিচে দুটি কালো বিন্দু দেখে । স্ত্রী পোকা পাতায় ৩০০ টির মতো ডিম পাড়ে । ছয় থেকে আট দিনে ডিম হতে কিড়া বেরিয়ে এসে কান্ডের ভিতরে প্রবেশ করে ও ভেতর থেকে কান্ড পুরোপুরি খায় । শুধু কান্ড নয় ডিগ পাতা শুদ্ধ খেয়ে কেটে ফেলে । ধানের দৈহিক বৃদ্ধি কালে পোকাটির আক্রমন হলে মরা ডিম হার লক্ষন প্রকাশ পায় ।

আর ফুল ধারন পর্যায়ে মাজরা পোকার আক্রমনে সাদা অপূর্ণ শীষ দেকাহ যায় । যা সাদা পাতা নামে পরিচিত । পূর্ণ বয়স্ক এই পোকা দমনের জন্য খেতের মধ্যে ডালপালা পুতে পোকা খেক পাখি বসার সুযোগ করে দেওয়া ও আলোর ব্যবস্থা করা । ধানের জমিতে ১০ থেকে ১৫ ভাগ মরাশীষ পাওয়া গেলেই অনুমদিত ও মানসম্মত কীটনাশক ব্যবহারের পরামর্শ কীটতত্ত্ব বিদদের । এছাড়া পোকাটি দমনে জমিতে সুষম সার প্রয়োগ ও মাত্রাতিরিক্ত নাইট্রোজেন সার ব্যবহার পরিহার করতে হবে ।

Verification Code : ( N8H9M )

Check Also

কাঁচামালে কম শুল্ক চান সিরামিক উদ্যোক্তারা

আসছে বাজেটে কাঁচামাল আমদানিতে শুল্ক কমানোর পাশাপাশি এই শিল্পে বিদ্যমান বৈষম্য কমানোর দাবি জানিয়েছেন সিরামিক …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.