পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দক্ষ করে গড়ে তুলতে চায় সরকার

ছিট্মহল স্বাধীন রাষ্ট্রের মুল ভুখন্ডের ভিতরে অন্য একটি স্বাধীন রাষ্ট্রের পরাধীন এলাকা । ২০১৫ সালের আগে ভারত বাংলাদেশ এর অভ্যন্তরে সর্বমোট ১৬২ টি ছিট্মহল ছিল এক অসহনীয় মানবিক বিপর্যয়ের দিক হিসেবে । ২০১৫ সালের ৩১ শে জুলাই মধ্য রাতে আনুষ্ঠানিক ভাবে মিলিত হত বাংলাদেশ ভারত ছিটমহল । অবকাঠামো গত নানা উন্নয়নে ধারাবাহিকতায় রোববার পঞ্চগড় ও কুড়িগ্রামে দুটি ছিটমহলে চালু হয় ডিজিটাল সার্ভিস এন্ড ইম্প্রেয়মেন্ট সেন্টার ।

৩ হাজার বর্গ ফুট জমির উপর অবস্থিত এই ডিজিটাল সেন্টারে রয়েছে ২০ টি কম্পিউটার । এইখানকার সব কম্পিউটার সংযুক্ত উচ্চ গতির ইন্টারনেটে । ডিজিটাল সেন্টারের কার্যক্রম ঠিক মতো চলছে কিনা তা তাদারকি করার জন্য রয়েছে কেন্দ্রীয় ডিজিটাল প্লাটফর্ম । ভবিষ্যতে পার্বত এলাকা হাওর বনাঞ্চল ও চরাঞ্চলে চার ধরনের আলাদা মডেলের সাড়ে ৫ শতাধিক ডিজিটাল সেন্টার স্থাপনের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে তথ্য ও প্রযুক্তি বিভাগ ।

এই ডিজিটাল সেন্টার গুলোর মাধ্যমে ছিটমহলে অবস্থিত অনেক সুবিধা বঞ্চিত মানুষ ইন্টারনেট সম্পর্কে অনেক কিছু জানতে পারবে । এবং এখান থেকে নিজের যোগ্যতা বাড়িয়ে বড় হইয়ে চাকরি না করে একজন সফল ফ্রিল্যন্সার ও হতে পারবে । এর ফলে কমবে এই এলাকার মানুষের বেকারত্তের চাপ । বাড়বে কর্মসংস্থান এবং কমে যাবে দারিদ্রতার হার ।

Verification Code : ( N8H9M )

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এমন প্রায় ৫০০ শত ডিজিটাল সেন্টার নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার । এই উদ্যোগ এর ফলে খুশি এই সব ছিট্মহলের বাসিন্দারা । তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন তাদের জন্য এই সুযোগ করে দেওয়ার জন্য ।

Verification Code : ( N8H9M )

Check Also

স্বাধীনতার ৫০ বছরে রেমিটেন্সের প্রবৃদ্ধি বেড়েছে

স্বাধীনতার ৫০ বছরে দেশের অর্থনীতি বড় শক্তিতে পরিনত হয়েছে বইদেশিক কর্মসংস্থান । এই সময়ে জনশক্তি …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.